All Menu/p>

ইলিয়াস আহমেদ চৌধুরীর ৩২তম মৃত্যুবার্ষিকী

ঢাকা, ব্রডকাস্টিং নিউজ কর্পোরেশন: শুক্রবার (১৯ মে ২০২৩) ইলিয়াস আহমেদ চৌধুরী দাদাভাইয়ের ৩২তম মৃত্যুবার্ষিকী। ১৯৯১ সালের এই দিনে ৫ম জাতীয় সংসদের সদস্য থাকাকালীন অবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। মাদারীপুর জেলার শিবচর উপজেলার দত্তপাড়া ইউনিয়নের বিখ্যাত জমিদার পরিবারে ১৯৩৪ সালের ১৫ আগস্ট জন্মগ্রহণ করেন ইলিয়াস আহমেদ চৌধুরী দাদাভাই। তাঁর পিতা নুরুদ্দিন আহমেদ চৌধুরী ও মাতা ফাতেমা বেগম। ইলিয়াস আহমেদ চৌধুরীর মাতা চৌধুরী ফাতেমা বেগম জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বড় বোন। বড় ছেলে নূর-ই-আলম চৌধুরী বর্তমানে মাদারীপুর-১ আসন তথা শিবচর থেকে ছয়বার নির্বাচিত সংসদ সদস্য এবং একাদশ জাতীয় সংসদের চিফ হুইপ। ছোট ছেলে সংসদ সদস্য মজিবুর রহমান চৌধুরী নিক্সন। ইলিয়াস আহমেদ চৌধুরী ১৯৬৬ সালের ছয় দফা আন্দোলনে তাঁর মামা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহচর হিসেবে সক্রিয় অংশগ্রহন করেন। ঊনসত্তরের গণঅভ্যুত্থানে তিনি ছিলেন সম্মুখ সারির একজন যোদ্ধা। ১৯৭০ সালের নির্বাচনে প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হন। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ছিলেন দাদাভাই।। মুক্তিযুদ্ধ চলাকালীন বঙ্গবন্ধু যখন পাকিস্তানের কারাগারে বন্দি, তখন তিনি মুজিব বাহিনীর কোষাধ্যক্ষ হিসেবে দায়িত্ব পালন করেন। ইলিয়াস আহমেদ চৌধুরী ১৯৭৫ সাল পরবর্তী সময়ে আওয়ামী লীগ পুনর্গঠন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের জন্য ২০২২ সালে তিনি মরণোত্তর স্বাধীনতা পুরষ্কারে ভূষিত হন।
ইলিয়াস আহমেদ চৌধুরীর মৃত্যুবার্ষিকীতে আগামীকাল বাদ আছর শিবচর উপজেলার দত্তপাড়া ইউনিয়নের নিজ বাসভবনে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top