এমবিবিএস ভর্তি পরীক্ষার ফলাফল ঘোষণা

প্রকাশিত : এপ্রিল ৫, ২০২২ , ৯:০৪ অপরাহ্ণ

ব্রডকাস্টিং নিউজ কর্পোরেশন : ২০২১-২২ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষার ফালাফল প্রকাশ করা হয়েছে। মঙ্গলবার স্বাস্থ্য অধিদপ্তরের পুরাতন ভবনে গত ১ এপ্রিল অনুষ্ঠিত ২০২১-২২ শিক্ষাবর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষার ফলাফল ঘোষণা করেন
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক

ফলাফল ঘোষণাকালে মন্ত্রী জানান, করোনায় দেশের সংকটকালেও সরকার সুষ্ঠুভাবে লক্ষাধিক শিক্ষার্থীর পরীক্ষা গ্রহণ করতে সক্ষম হয়েছে। পরীক্ষাটি গ্রহণে কোনো ধরনের অনিয়িম যাতে না হয় সেজন্য ৩টি আলাদা শক্তিশালী কমিটি গঠন করা হয়েছিল। প্রশ্নপত্র প্রণয়ন ও পরীক্ষা গ্রহণে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছিল। এজন্য এমবিবিএস ভর্তি পরীক্ষা নিয়ে কোনোরকম অনিয়ম দেখা দেয়নি।
ফলাফল প্রকাশের সময় বিভিন্ন তথ্য উপাত্ত তুলে ধরে মন্ত্রী আরো বলেন, ১৯টি কেন্দ্রে অনুষ্ঠিত পরীক্ষায় মোট ১ লাখ ৪৩ হাজার ৯১৫ জন শিক্ষার্থী অংশ নিয়েছে, যা মোট প্রার্থীর শতকরা ৯৭ দশমিক ৩ ভাগ। এই পরীক্ষায় পাশ নম্বর পেয়েছে ৭৯ হাজার ৩৩৭ জন প্রার্থী। যা মোট প্রার্থীর শতকরা ৫৩ দশমিক ১৩ ভাগ। এর মধ্যে ছেলে ৩৪ হাজার ৮৩৩ জন এবং মেয়ে ৪৪ হাজার ৫০৪ জন। লিখিত পরীক্ষায় সর্বোচ্চ নম্বর পেয়েছেন খুলনা মেডিকেল কলেজ থেকে সুমাইয়া মোসলেম মিম। লিখিত পরীক্ষায় তার মোট প্রাপ্ত নম্বর ৯২ দশমিক ৫। ছেলেদের মধ্যে সর্বোচ্চ নম্বর হচ্ছে ৯১ দশমিক ৫ নম্বর।
উল্লেখ্য, সরকারি ৩৭টি ও বেসরকারি ৭২টি মেডিকেল কলেজের মধ্যে সরকারিভাবে ৪ হাজার ৩৫০টি ও বেসরকারি ৬ হাজার ২৮৯টি আসনের বিপরীতে মোট ৭৯ হাজার ৩৩৭ জন শিক্ষার্থী পাশ করেছে। এদের মধ্যে সরকারি মেডিকেল কলেজে সুযোগপ্রাপ্ত ছেলের সংখ্যা ১ হাজার ৮৮৫ জন ও মেয়ের সংখ্যা ২ হাজার ৩৪৫ জন। আসন বিভাজনের ক্ষেত্রে এবছর মেধা কোটায় রয়েছে ৩ হাজার ৩৮৪ জন, জেলা কোটায় ৮৪৬ জন, মুক্তিযোদ্ধা কোটায় ৮৭ জন উপজাতীয় কোটায় ৩৩ জন।
স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ডা. এনায়েত হোসেনের সভাপতিত্বে সভায় আরো উপস্থিত ছিলেন স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব সাইফুল ইসলাম বাদল, বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহীউদ্দীন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভিসি ডা. শারফুদ্দিন আহমেদসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাগণ।