পররাষ্ট্রমন্ত্রীর সাথে মালদ্বীপের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সাক্ষাৎ

প্রকাশিত : আগস্ট ২৯, ২০২২ , ১১:০০ অপরাহ্ণ

ঢাকা, ব্রডকাস্টিং নিউজ কর্পোরেশন: সোমবার বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সাথে পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাক্ষাৎ করেন ঢাকা সফররত মালদ্বীপের পররাষ্ট্র প্রতিমন্ত্রী আহমেদ খলিল।
উভয় মন্ত্রী ২০২১ সালের মার্চে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে মালদ্বীপের প্রেসিডেন্টের বাংলাদেশে রাষ্ট্রীয় সফর এবং একই বছরের ডিসেম্বরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার মালদ্বীপে রাষ্ট্রীয় সফরকে দ্বিপাক্ষিক সম্পর্কোন্নয়নের ক্ষেত্রে মাইলফলক হিসেবে অবহিত করেন। সাক্ষাৎকালে উভয়ে কোভিড-১৯ অতিমারি মোকাবিলায় দুই দেশের গৃহীত পদক্ষেপসমূহের প্রশংসা করেন। পররাষ্ট্রমন্ত্রী মালদ্বীপে প্রবাসী বাংলাদেশিদের মালদ্বীপ সরকারের উদ্যোগে কোভিড ভ্যাক্সিন প্রদানের জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন। পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন মালদ্বীপে কর্মরত প্রবাসী বাংলাদেশিদের রেমিট্যান্স বাংলাদেশে প্রেরণের প্রক্রিয়া সহজীকরণের জন্য মালদ্বীপের পররাষ্ট্র প্রতিমন্ত্রীকে অনুরোধ জানান।
ড. মোমেন মালদ্বীপে বাংলাদেশি দক্ষ ডাক্তার, নার্স, টেকনেশিয়ান এবং শিক্ষকের কর্মসংস্থানের জন্য মালদ্বীপের পররাষ্ট্র প্রতিমন্ত্রীকে দ্রুত পদক্ষেপ গ্রহণের অনুরোধ জানান। পাশাপাশি, উচ্চশিক্ষায় বাংলাদেশের সক্ষমতার বিষয়টি উল্লেখ করে মালদ্বীপের শিক্ষার্থীদের বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের সুযোগ রয়েছে বলে অবহিত করেন। তিনি মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আব্দুল্লাহ শহীদের জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনকে দক্ষিণ এশিয়ার জন্য গৌরবের বিষয় বলে উল্লেখ করেন। দুই মন্ত্রী ভূ-রাজনৈতিক বিষয়েও মতবিনিময় করেন। মালদ্বীপের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মালদ্বীপের কূটনীতিকদের বাংলা ভাষা শেখার বিষয়ে আগ্রহ প্রকাশ করেন। পাশাপাশি, দুই দেশের ফরেন সার্ভিস একাডেমির মধ্যে কূটনৈতিক দক্ষতা অর্জনে পারস্পরিক সহযোগিতার সম্পর্ক উন্নয়নের বিষয়ে গুরুত্বারোপ করেন। ড. মোমেন মালদ্বীপের নবীন কূটনীতিকদের বাংলাদেশ ফরেন সার্ভিস একাডেমিতে প্রশিক্ষণ গ্রহণের আমন্ত্রণ জানান। উল্লেখ্য, রবিবার মালদ্বীপের পররাষ্ট্র প্রতিমন্ত্রী ও ফরেন সার্ভিস ইনস্টিটিউট অভ্ মালদ্বীপের ডিন আহমেদ খলিল ঢাকায় পৌঁছান। তিনি রবিবার রাজধানীর ধানমণ্ডি ৩২ নম্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন। সোমবার তিনি পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোঃ শাহরিয়ার আলম ও বাংলাদেশ ফরেন সার্ভিস একাডেমির রেক্টর রাষ্ট্রদূত আসাদ আলম সিয়ামের সাথে সাক্ষাৎ করেন। এছাড়া বাংলাদেশ ফরেন সার্ভিস একাডেমির প্রশিক্ষণার্থী নবীন কর্মকর্তাদের সাথেও তিনি মতবিনিময় করেন। আগামীকাল তিনি মালদ্বীপের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবেন।