উপযুক্ত প্রশিক্ষণ দিয়ে প্রতিবন্ধী ব্যক্তিদের কর্মসংস্থান করা হচ্ছে

প্রকাশিত : ফেব্রুয়ারি ১৯, ২০২৪ , ১১:২৪ অপরাহ্ণ

ঢাকা, ব্রডকাস্টিং নিউজ কর্পোরেশন: সমাজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, প্রতিবন্ধী ব্যক্তিদের কর্মে প্রবেশের হার আগের চেয়ে বেড়েছে। উপযুক্ত প্রশিক্ষণ দিয়ে প্রতিবন্ধী ব্যক্তিদের কর্মসংস্থান করা হচ্ছে। মন্ত্রী সোমবার (১৯ ফেব্রুয়ারি ২০২৪ খ্রিস্টাব্দ) রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ স্থপতি ইন্সটিটিউট মিলনায়তনে বাংলাদেশ বিজনেস এন্ড ডিজ্যিাবিলিটি নেটওয়ার্ক (বিবিডিএন) আয়োজিত প্রতিবন্ধীদের জন্য চাকুরি মেলার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা কথা বলেন।
মন্ত্রী বলেন, প্রতিবন্ধী জনগোষ্ঠীর কর্মসংস্থানের ব্যবস্থা করলে তারা পরিবার বা সমাজের বোঝা হবে না, সম্মানজনক জীবন যাপন করতে পারবে। তাদের কর্মসংস্থানের কাজটি সরকারের পক্ষে একা করা সম্ভব নয়। এক্ষেত্রে বেসরকারি পর্যায়েও ভূমিকা রাখতে হবে। যেভাবে প্রাইভেট সেক্টর এগিয়ে আসছে এবং প্রতিবন্ধীদের সক্রিয় অংশগ্রহণের সুযোগ তৈরি করে দিচ্ছে তা অত্যন্ত আশাব্যঞ্জক। তিনি বলেন, প্রতিবন্ধীদের ক্ষেত্রে আমাদের একটু সংবেদনশীল, সহমর্মিতা ও সচেতনতা হওয়া দরকার।
মন্ত্রী আরো বলেন, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের বিভিন্ন প্রোগ্রাম আছে, যার মাধ্যমে প্রতিবন্ধী ব্যক্তিদের প্রশিক্ষণ দেয়া হয়। নানা রকমের প্রচলিত ট্রেডের পাশাপাশি প্রতিবন্ধী ব্যক্তিদের যদি ফ্রিল্যান্সিংয়ের ট্রেনিং দেয়া যায় তারা সমাজের বোঝা না হয়ে সম্পদে পরিণত হবে। এ সময় তিনি প্রতিবন্ধী ব্যক্তিদের প্রশিক্ষণের ক্ষেত্রে চাকুরিদাতা প্রতিষ্ঠানের চাহিদা বিবেচনায় রাখার ওপরও গুরুত্বারোপ করেন। এর আগে মন্ত্রী চাকুরি মেলার মাধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠানে চাকুরিপ্রাপ্তদের হাতে নিয়োগপত্র তুলে দেন।

[wps_visitor_counter]