দক্ষ মানবসম্পদ তৈরিতে কাজ করছে বিটাক:শিল্প প্রতিমন্ত্রী

প্রকাশিত : এপ্রিল ৭, ২০২২ , ৭:৩২ অপরাহ্ণ

ঢাকা, ব্রডকাস্টিং নিউজ কর্পোরেশন :শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেছেন, একটি দেশের অর্থনীতির গতিকে ত্বরান্বিত করতে হলে প্রতিযোগিতামূলক বিশ্বে দক্ষ মানবসম্পদের কোনো বিকল্প নেই । সে লক্ষ্যে বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্র (বিটাক) একদিকে দক্ষ জনবল তৈরি করছে অন্যদিকে দেশে-বিদেশে চাকরির সুযোগ সৃষ্টি করছে। তিনি বলেন, আমাদের দেশের শিক্ষিত বেকার যুবক যুবতীদের দক্ষতা বৃদ্ধির জন্য বিদেশি দক্ষ প্রশিক্ষক দিয়ে দক্ষ করে তোলার নানামুখী উদ্যোগ অবলম্বন করা জরুরি।

প্রতিমন্ত্রী বৃহস্পতিবার রাজধানীর তেজগাঁওয়ে বাংলাদেশ শিল্প কারিগরি সহায়তা কেন্দ্রে (বিটাক) আয়োজিত National Conference and Workshop on 4IR Highliting Master Trainer Trainee in Mechatronices and Automation Technology বিষয়ক জাতীয় কনফারেন্স ও ওয়ার্কশপের তিন দিনব্যাপীর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

অনুষ্ঠানে বিটাকের মহাপরিচালক মোঃ আনোয়ার হোসেন চৌধুরীর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনএসডিএ) এর নির্বাহী চেয়ারম্যান দুলাল কৃষ্ণ সাহা, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ জাফর উল্লাহ, জার্মানির ব্রেমেন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. বিভূতি রায়, জার্মানির ব্রেমেন ইনস্টিটিউট অভ্ ওয়ার্কপ্লেস কোয়ালিফিকেশনের ব্যবস্থাপনা পরিচালক রাইমুন্ড ফ্রাঙ্ক এবং এটুআই প্রজেক্টের উপপ্রকল্প পরিচালক মোঃ সাইফুল ইসলাম বক্তৃতা করেন।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশ আজ স্বল্পোন্নত দেশ থেকে মধ্যম আয়ের দেশে পদার্পণ করেছে। উচ্চ মধ্যম অর্থনীতির দিকে অগ্রসর হতে হলে মানব উন্নয়নে দক্ষতার নানা দিকে নজর দিতে হবে। এজন্য সাধারণ শিক্ষার সাথে দক্ষতা উন্নয়নমূলক কারিগরি শিক্ষার মানোন্নয়নসহ আধুনিক কারিগরি শিক্ষার মাধ্যমে দক্ষ জনবলের প্রসার ঘটানো একান্ত জরুরি। তিনি বলেন, দেশের শিক্ষিত বেকার যুবক যুবতীদের বেকারত্বের সমস্যা সমাধানে কারিগরি শিক্ষায় প্রশিক্ষণ দিয়ে দক্ষ করে তুলতে হবে। দক্ষ জনশক্তি সৃষ্টির মাধ্যমে বাংলাদেশে একটি দক্ষতা নির্ভর অর্থনৈতিক কাঠামো সৃষ্টি করতে হবে। এজন্য ৪র্থ শিল্প বিপ্লবের প্রভাবে শিল্প সেক্টরে কর্মসংস্থানের ওপর নেতিবাচক প্রভাব এড়ানোর জন্য বিটাকের প্রশিক্ষণ কারিকুলামকে ৪র্থ শিল্প বিপ্লবের উপযোগী করে হাল নাগাদ করতে হবে। এরফলে শিল্প কলকারখানায় উৎপাদনে অটোমেশন প্রযুক্তি ব্যবহারে সামগ্রিক উৎপাদনশীলতা বৃদ্ধি হবে। ফলে বৃহৎ উৎপাদন ব্যবস্থায় উৎপাদন ব্যয় এবং পণ্যের মূল্য হ্রাস পাবে। তিনি দেশ ও জাতির উন্নয়ন অগ্রগতিকে এগিয়ে নিতে দেশপ্রেম উদ্বুদ্ধ হয়ে যার যার অবস্থান থেকে আন্তরিকতার সাথে কাজ করার আহ্বান জানান।
পরে তিনি বিটাকের প্রশিক্ষণের বিভিন্ন ইনস্টুমেন্টস ঘুরে দেখেন।

[wps_visitor_counter]