আন্তর্জাতিক প্রদর্শনীর মাধ্যমে আরো টেকসই হচ্ছে দেশের বস্ত্রখাত

প্রকাশিত : আগস্ট ৩১, ২০২২ , ১১:২৩ অপরাহ্ণ

বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বীরপ্রতীক, সংগৃহীত চিত্র।

ঢাকা, ব্রডকাস্টিং নিউজ কর্পোরেশন: বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বীরপ্রতীক বলেছেন, দেশ ও বিদেশে আন্তর্জাতিক প্রদর্শনীতে অংশগ্রহণ ও বিভিন্ন অংশীজনদের পারস্পারিক সহযোগিতার মাধ্যমে আরো টেকসই হচ্ছে দেশের বস্ত্রখাত।
মন্ত্রী বুধবার ঢাকায় বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে CEMS Global Bangladesh কর্তৃক আয়োজিত ‘21st Textech Bangladesh International Expo’ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
অনুষ্ঠানে বিজিএমইএ- এর প্রেসিডেন্ট ফারুখ হাসান, বিকেএমইএ- এর প্রেসিডেন্ট মোহাম্মদ হাতিমসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। মন্ত্রী বলেন, দেশের বস্ত্রখাতকে যুগোপযোগী ও আন্তর্জাতিক প্রতিযোগিতা সক্ষম তৈরি করতে নানামুখী নীতিমালা ও পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করা হচ্ছে। তিনি বলেন, বস্ত্রখাতে প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত বিশেষ প্রণোদনার কারণে এ খাত জাতীয় রপ্তানির ধারাকে করোনা ভাইরাসের ক্ষতিকর প্রভাবমুক্ত রাখতে সক্ষম হয়েছে। বস্ত্রশিল্পের ধারাবাহিক উন্নয়ন ও আধুনিকায়নের গতি বেগবান করা এবং অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাজারে চাহিদা বৃদ্ধির লক্ষ্যে বর্তমান সরকার নানামুখী পদক্ষেপ বাস্তবায়ন করেছে। মন্ত্রী বলেন, বর্তমান সরকার পোশাকখাতে ব্যবসাবান্ধব নীতিমালা প্রণয়ন করে বেসরকারি খাতকে ব্যবসা পরিচালনায় উৎসাহিত করছে। এ খাতের ব্যবসাকে সহজতর করার জন্য নীতি সহায়তা প্রদান, অবকাঠামো সুবিধা বৃদ্ধিসহ সকল ক্ষেত্রে দৃঢ় সহায়তার ভূমিকা পালন করছে। যোগাযোগ ব্যবস্থার উন্নতি, পোর্টের সুবিধা বাড়ানো, জ্বালানি ও বিদ্যুৎ সরবরাহ নিরবচ্ছিন্ন করা, চট্টগ্রাম ও মংলা বন্দরের কার্গো হ্যান্ডলিং সক্ষমতা বাড়ানো হয়েছে। এছাড়া দ্রুত ও পরিকল্পিত শিল্পায়ন ও উন্নয়নের জন্য অর্থনৈতিক অঞ্চল এবং বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা করা হচ্ছে।

[wps_visitor_counter]