জাকাত সঠিকভাবে বণ্টন করা গেলে দারিদ্র্যবিমোচন ও সামাজিক সুরক্ষা ত্বরান্বিত হবে

প্রকাশিত : নভেম্বর ১৬, ২০২২ , ৯:৫৭ অপরাহ্ণ

ঢাকা, ব্রডকাস্টিং নিউজ কর্পোরেশন: ধর্ম প্রতিমন্ত্রী মোঃ ফরিদুল হক খান বলেছেন, বাংলাদেশে সামর্থ্যবান লোকদের নিকট হতে যথাযথ পরিমাণ জাকাত আদায় করে সঠিকভাবে বণ্টন করা গেলে দেশের দারিদ্র্যবিমোচন ও সামাজিক সুরক্ষা কার্যক্রম অনেকাংশে ত্বরান্বিত হবে। তিনি বলেন, জাকাত আদায়ে ইসলামিক ফাউন্ডেশনের কর্মকর্তাদের স্থানীয় প্রশাসনের সহযোগিতা নিয়ে আরো উদ্যোগী হয়ে কাজ করতে হবে। প্রতিমন্ত্রী বুধবার হজ অফিস আশকোণা, ঢাকায় ইসলামিক ফাউন্ডেশন ঢাকা বিভাগীয় কার্যালয় আয়োজিত ঢাকা বিভাগীয় ইমাম সম্মেলন, মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্পের শ্রেষ্ঠ শিক্ষক-কেয়ারটেকারদের মাঝে পুরস্কার বিতরণ ও সর্বোচ্চ জাকাত আদায়কারী কর্মকর্তাদের মাঝে পুরস্কার বিতরণ অনুষ্ঠান ২০২১, ২০২২ এ প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। প্রতিমন্ত্রী বলেন, ধনী ও গরিবের মাঝে অর্থনৈতিক সেতুবন্ধ রয়েছে। মুসলিম সমাজ থেকে দরিদ্রতা দূরীকরণে এবং সমাজে অর্থনৈতিক স্থিতিশীলতা আনয়নে জাকাতের ভূমিকা অপরিসীম। তিনি বলেন, দেশের বিদ্যমান বাস্তবতাকে সামনে রেখে সরকারের নির্দেশনা অনুসরণ করে সন্ত্রাস, জঙ্গিবাদ, মাদকাসক্তি, নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ, বাল্যবিবাহসহ নানাবিধ সামাজিক সমস্যা সমাধানে ইমামগণকে নিয়মিত বয়ান করতে হবে। প্রতিমন্ত্রী বলেন, বিশেষ করে বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যমে নানা ধরনের উস্কানিমূলক বক্তব্য রাখার বিষয়ে ইমাম সাহেবদের সঠিক দিকনির্দেশনা প্রদান করে সামাজিক শৃঙ্খলা বজায় রাখতে হবে। ধর্মীয় সম্প্রীতি রক্ষার বিষয়ে জনসচেতনতামূলক আলোচনা করতে হবে।
প্রতিমন্ত্রী বলেন, দেশের প্রত্যন্ত অঞ্চলে সুবিধাবঞ্চিত স্থানে মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্পের মাধ্যমে দেশে প্রাক-প্রাথমিক শিক্ষা বিস্তার ও কোর্স সম্পন্নকারীদের প্রাথমিক বিদ্যালয়ে ভর্তির হার বৃদ্ধির ক্ষেত্রে উল্লেখযোগ্য অগ্রগতি অর্জিত হচ্ছে।
ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক মু. মুনীম হাসানের সভাপতিত্বে সভায় আরো বক্তব্য রাখেন জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের খতিব ও ইসলামিক ফাউন্ডেশনের বোর্ড অভ্‌ গভর্নরস এর গভর্নর আল্লামা মুফতি রুহুল আমিন, ইসলামিক ফাউন্ডেশনের মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম প্রকল্পের পরিচালক ফারুক আহাম্মেদ, ঢাকার জেলা প্রশাসক মোঃ শহিদুল ইসলাম, ঢাকা হজ অফিসের পরিচালক মোঃ সাখাওয়াত হোসাইন ও ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক (সমন্বয়) মু. মহিউদ্দিন মজুমদার। অনুষ্ঠানে ঢাকা বিভাগীয় পর্যায়ে প্রশিক্ষণপ্রাপ্ত শ্রেষ্ঠ ৩ জন ইমাম, মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা প্রকল্পের আওতায় শ্রেষ্ঠ শিক্ষক-শিক্ষিকা এবং ২০২১, ২০২২ সালের শ্রেষ্ঠ জাকাত আদায়কারী কর্মকর্তাদের পুরস্কৃত করা হয়।