বাংলাদেশ আজ ডিজিটাল যন্ত্র উৎপাদনের কেন্দ্র:টেলিযোগাযোগ মন্ত্রী

প্রকাশিত : এপ্রিল ১১, ২০২২ , ৭:১৯ অপরাহ্ণ

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার, ফাইল ছবি।

ঢাকা, ব্রডকাস্টিং নিউজ কর্পোরেশন :ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, বাংলাদেশ এখন ডিজিটাল যন্ত্র উৎপাদনের কেন্দ্র হিসেবে প্রতিষ্ঠা লাভ করেছে। সরকারের ডিজিটাল প্রযুক্তিবান্ধব নীতির ফলে দেশে ১৪টি মোবাইল উৎপাদন কোম্পানি মোবাইল সেট উৎপাদন করছে। মেড ইন বাংলাদেশ মোবাইল সেট দেশের শতকরা প্রায় ৭০ ভাগ চাহিদা পূরণ করছে। ক্রমান্বয়ে সেটি শতভাগে উন্নীত হবে। মন্ত্রী কোম্পানিগুলোকে মোবাইল সেটের পাশাপাশি ল্যাপটপ, ট্যাব ও ডেস্কটপ উৎপাদনের আহ্বান জানান।
মন্ত্রী গতকাল ঢাকার একটি হোটেলে দেশে স্থাপিত কারখানা থেকে উৎপাদিত অপ্পো মোবাইল ফোনের নতুন ব্র্যান্ড এফ ২১-প্রো এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
মন্ত্রী বলেন, বাংলাদেশে উৎপাদিত ডিজিটাল যন্ত্রের গুণগতমান নিশ্চিত করার পাশাপাশি গবেষণা ও উন্নয়নের প্রতি মোবাইল ফোন উৎপাদনকারী প্রতিষ্ঠানসমূহকে গুরুত্ব দিতে হবে। ডিজিটাল যন্ত্র উৎপাদনকারী এবং রপ্তানিকারী বাংলাদেশ প্রতিষ্ঠায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার অঙ্গিকার তুলে ধরে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৫ সালের ৬ আগস্ট ডিজিটাল ডিভাইস উৎপাদন ও রপ্তানিকারক দেশ হিসেবে বাংলাদেশকে প্রতিষ্ঠিত করার যে স্বপ্ন জাতিকে দেখিয়েছিলেন, তা আজ পূরণ হয়েছে। নেপাল ও নাইজেরিয়াসহ বিশ্বের বহুদেশে মোবাইল, ল্যাপটপ ও কম্পিউটার রপ্তানি করা হচ্ছে। ফাইভ-জি মোবাইল ফোন যুক্তরাষ্ট্রে রপ্তানি হচ্ছে বলে মন্ত্রী এসময় জানান। তিনি বলেন, সৌদি আরবে আইওটি যন্ত্র রপ্তানি হচ্ছে। তিনি মোবাইল ডাটা মেয়াদহীন করার জন্য টেলিকম অপারেটরদের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, সব অপারেটরদেরকে টেলিটকের মতো মেয়াদহীন ডাটার প্যাকেজ প্রদানের আহ্বান জানান।
অনুষ্ঠানে বিটিআরসি চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার উপস্থিত ছিলেন।

[wps_visitor_counter]