নতুন প্রজন্মকে নিয়মিত জাদুঘর পরিদর্শনে উদ্বুদ্ধ করতে হবে:সংস্কৃতি প্রতিমন্ত্রী

প্রকাশিত : এপ্রিল ১০, ২০২২ , ৭:২৯ অপরাহ্ণ

ঢাকা, ব্রডকাস্টিং নিউজ কর্পোরেশন : সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, জাদুঘর যেকোনো জাতির সভ্যতা, ইতিহাস-ঐতিহ্যের ধারক ও বাহক। আজকের নতুন প্রজন্ম আগামী দিনের দেশ গড়ার কারিগর। তারাই ভবিষ্যতে দেশ ও জাতিকে নেতৃত্ব দেবে। আগামীর উন্নত, সমৃদ্ধ বাংলাদেশ এবং ইতিহাস সচেতন নতুন প্রজন্ম গড়ে তুলতে হলে তাদের বিভিন্ন জাদুঘরে নিয়ে যেতে হবে এবং নিয়মিত জাদুঘর পরিদর্শনে উদ্বুদ্ধ করতে হবে।

রোববার রাজধানীর বাংলাদেশ জাতীয় জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী প্রদর্শনী গ্যালারিতে জাতীয় জাদুঘরের প্রাকৃতিক ইতিহাস বিভাগের সংগৃহীত নিদর্শনের বিশেষ প্রদর্শনী ২০২২ এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, জাদুঘরের প্রাকৃতিক ইতিহাস বিভাগ আয়োজিত এ বিশেষ প্রদর্শনীর মাধ্যমে দর্শক চিরায়ত বাংলার হারিয়ে যাওয়া প্রাকৃতিক ঐতিহ্যকে স্মরণ করতে পারবে। তিনি বলেন, প্রাকৃতিক সম্পদ সংরক্ষণের পাশাপাশি জীববৈচিত্র্য ও পরিবেশের ভারসাম্য সুরক্ষার সচেতনতা বৃদ্ধিতে জনগণকে এগিয়ে আসতে অনুপ্রাণিত করাই এ প্রদর্শনী আয়োজনের মূল উদ্দেশ্য। সবাইকে নিয়মিত জাদুঘর পরিদর্শনের আহ্বান জানিয়ে তিনি বলেন, দেশের ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতির সাথে পরিচিত হয়ে নিজেদের সমৃদ্ধ করুন।

বাংলাদেশ জাতীয় জাদুঘর বোর্ড অভ্ ট্রাস্টিজের সভাপতি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তৃতা করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোঃ আবুল মনসুর। অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের মহাপরিচালক খোন্দকার মোস্তাফিজুর রহমান এনডিসি।

উল্লেখ্য, পনেরো দিনব্যাপী আয়োজিত এ বিশেষ প্রদর্শনী আজ থেকে শুরু হয়ে আগামী ২৪ এপ্রিল ২০২২ তারিখ পর্যন্ত চলবে।