গ্রাহকদের কাঙ্ক্ষিত সেবা নিশ্চিত করতে বিতরণ কোম্পানিগুলোতে প্রযুক্তির ব্যবহার হবে

প্রকাশিত : ডিসেম্বর ৪, ২০২২ , ১০:১৮ অপরাহ্ণ

ঢাকা, ব্রডকাস্টিং নিউজ কর্পোরেশন: বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, গ্রাহকদের কাঙ্ক্ষিত সেবা নিশ্চিত করতে বিতরণ কোম্পানিগুলোতে প্রযুক্তির ব্যবহার করে। হয়রানিমুক্ত সেবা দক্ষতার সাথে দিতে হবে।
প্রতিমন্ত্রী রবিবার ঢাকার একটি হোটেলে নেসকো আয়োজিত ‘Nesco Towards 2041: Chalanges and way Forward’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। প্রতিমন্ত্রী বলেন, সেচ কার্যে ব্যবহৃত যন্ত্রাংশ সোলারের মাধ্যমে পরিচালনার উদ্যোগ নিতে হবে। অকৃষি জমিতে নেসকো সৌর বিদ্যুৎ উৎপাদনের উদ্যোগও নিতে পারে। অগ্রাধিকারভিত্তিক পরিকল্পনা প্রণয়ন ও কার্যকরি জ্বালানী দক্ষতা অর্জনে সমন্বিতভাবে কাজ করা আবশ্যক। ক্লিন এনার্জি প্রসারে ও কার্বন নিঃসরণ কমাতে বিতরণ কোম্পানিগুলোকেও দায়িত্বশীল অবদান রাখতে হবে। উল্লেখ্য উত্তর বঙ্গের ১৬টি জেলায় নেসকো বিদ্যুৎ বিতরণ করে। ২০১২৫ কিলোমিটার বিতরণ লাইনের মাধ্যমে ৮৩০ মেগাওয়ার্ট বিদ্যুতের চাহিদা পূরণ করছে। সোলার পাম্প রয়েছে ২৭ হাজার ৫২৬টি এবং সোলার হোম সিস্টেম ১৩ হাজার ৯২৪টি। নেসকোর টোল ফ্রি কল সেন্টার নম্বর ১৬৬০৩। ২০৪১ সালের মধ্যে GIS, SCADA, AMI, Remote Foult Locator এবং IMS-এর মাধ্যমে গ্রাহক সেবা বাড়াতে নেসকো দৃঢ় সংকল্পবদ্ধ।
সেমিনারে নেসকো পরিচালনা বোর্ডের সভাপতি মোঃ মহসীন চৌধুরীর সভাপতিত্বে অন্যান্যের মাঝে বিদ্যুৎ সচিব মোঃ হাবিবুর রহমান ও পিডিবির চেয়ারম্যান মোঃ মাহবুবুর রহমান বক্তব্য রাখেন। প্যানেল বক্তা হিসেবে ছিলেন বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব (প্ল্যানিং) মোঃ নূরুল আলম, স্রেডার চেয়ারম্যান, মুনিরা সুলতানা, বিপিএমআই’র রেক্টর মোহাম্মদ আলাউদ্দিন ও পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসাইন। সেমিনারে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন নেসকোর ব্যবস্থাপনা পরিচালক জাকিউল ইসলাম।

[wps_visitor_counter]