রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র থেকে জাতীয় গ্রিডে ১২০০ মেগাওয়াট বিদ্যুৎ যোগ হবে

প্রকাশিত : ডিসেম্বর ৩০, ২০২২ , ৭:৫১ অপরাহ্ণ

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, সংগৃহীত চিত্র।

রূপপুর, পাবনা, ব্রডকাস্টিং নিউজ কর্পোরেশন: বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, বৈশ্বিক প্রেক্ষাপটে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের সার্বিক অগ্রগতি সন্তোষজনক। কোভিড-১৯ এর কারণে ছোট-খাটো কিছু প্রভাব পড়লেও সার্বিক কাজের অগ্রগতি আশাব্যঞ্জক। ২০২৪ সাল থেকে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিট থেকে জাতীয় গ্রিডে ১২০০ মেগাওয়াট বিদ্যুৎ যোগ হবে।
প্রতিমন্ত্রী গতকাল পাবনা জেলার ঈশ্বরদীর রূপপুর এলাকায় দেশের সবচেয়ে বড় মেগা প্রকল্প রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ ও পিসিবির সঞ্চালন লাইন কাজের অগ্রগতি পরিদর্শনে এসে এসব কথা বলেন।
প্রতিমন্ত্রী বলেন, উন্নত, সমৃদ্ধ ও স্মার্ট বাংলাদেশ নির্মাণে সাশ্রয়ী মূল্যে ক্লিন এনার্জির রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র দারুণ ভূমিকা রাখবে। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিটের কাজের অগ্রগতি ৮৭%। তিনি আরো বলেন, স্বপ্নটি ছিল বঙ্গবন্ধুর, বাস্তবায়ন করছেন তাঁরই নির্ভীক, ভিশনারি কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তির এই নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট বাংলাদেশের বিদ্যুৎখাতকে নিয়ে যাবে অনন্য উচ্চতায়।
এ সময় বিদ্যুৎ বিভাগের সচিব মোঃ হাবিবুর রহমান, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান, পিজিসিবির ব্যবস্থাপনা পরিচালক, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রকল্প পরিচালক উপস্থিত ছিলেন।