ডিজিটাল প্রযুক্তির জন্য প্রয়োজন ডিজিটাল সংযুক্তির মহাসড়ক

প্রকাশিত : জানুয়ারি ২৬, ২০২৩ , ১০:২০ অপরাহ্ণ

ঢাকা, ব্রডকাস্টিং নিউজ কর্পোরেশন: বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক ভিডিও বার্তায় তিন দিনব্যাপী ‘ডিজিটাল বাংলাদেশ মেলা- ২০২৩‘র উদ্বোধন করেন। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এর সভাপতিত্বে ‘ডিজিটাল বাংলাদেশের সংযুক্তির মহাসড়ক’ এ বছরের প্রতিপাদ্য নিয়ে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ আয়োজিত এবারের মেলার প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রী ডাঃ দীপু মনি। মন্ত্রী ডিজিটাল বাংলাদেশ মেলা আয়োজনের তাৎপর্য তুলে ধরে বলেন, ডিজিটাল প্রযুক্তির জন্য প্রয়োজন ডিজিটাল সংযুক্তির মহাসড়ক। ডিজিটাল প্রযুক্তি বিকাশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদৃষ্টি সম্পন্ন নেতৃত্বের ফলে ১৯৯৬ সাল থেকে ২০০১ সাল পর্যন্ত সময়ে দেশে ডিজিটাল প্রযুক্তির অভিযাত্রা শুরু হয়। এরই ধারাবাহিকতায় ২০০৮ সালের ১২ ডিসেম্বর জননেত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির ফলে বাংলাদেশ বিশ্বে অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপন করেছে। বংলাদেশ এখন আর পশ্চাৎপদ দেশ নয় উল্লেখ করে তিনি বলেন, আমরা প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী আগামী ’৪১ সালে বাংলাদেশকে উন্নত দেশ হিসেবে গড়ে তুলব। আর সেই বাংলাদেশ হবে স্মার্ট বাংলাদেশ। মোস্তাফা জব্বার বলেন, বাংলাদেশ এখন প্রযুক্তি উদ্ভাবন করেতে পারে। আমাদের নতুন প্রজন্ম অত্যন্ত মেধাবী। আমরা তাদের মেধা ও দক্ষতা কাজে লাগাতে পারলে আগামীর বাংলাদেশ হবে বিশ্বের বিস্ময়। তিনি বলেন, ২০২১ সালে আমরা ডিজিটাল বাংলাদেশ যুগ অতিক্রম করেছি। এ বছরের এই মেলার মধ্য দিয়ে আমরা ডিজিটাল যুগের অর্জন গুলো তুলে ধরার চেষ্টা করবো। ‘ডিজিটাল বাংলাদেশ’ কর্মসূচি বাস্তবায়নের অগ্রগতি তুলে ধরাই ‘ডিজিটাল বাংলাদেশ মেলা’ – ২০২৩ এর অন্যতম মূল লক্ষ্য বলে মন্ত্রী উল্লেখ করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ কে এম রহমতুল্লাহ, ডাক ও টেলিযোগাযোগ সচিব আবু হেনা মোরশেদ জামান, অতিরিক্ত সচিব মোঃ মাহবুব-উল-আলম, হুয়াওয়ের ভাইস প্রেসিডেন্ট ব্লিফ হু এবং আইএসপিএবি সভাপতি ইমদাদুল হক।
উদ্বোধনের দিনে দক্ষতা উন্নয়ন ও শিক্ষার ডিজিটাল রূপান্তর: বাংলাদেশ প্রেক্ষাপট শীর্ষক আলোচনয় প্রধান অতিথির বক্তব্য রাখেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল । অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিটিআরসির কমিশনার ড. মুশফিক হাসান চৌধুরী। একই দিন ‘মেইড ইন বাংলাদেশ’ শীর্ষক আলোচনা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি। শুক্রবার ২৭ জানুয়ারি মিডিয়া বাজারে বেলা ১১ টায় পঞ্চম শিল্প বিপ্লব ও ফাইভি-জি অবকাঠামো : বাংলাদেশের প্রস্তুতি শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন ডাক টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এবং ২৮ জানুয়ারি শনিবার মেলা প্রাঙ্গণে সকাল ১০টায় শিশু ও কিশোর-কিশোরীদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে।
মেলায় ৫২টি প্যাভিলিয়ন এবং ৭৭টি স্টল স্থান পায়। উল্লেখ্য, প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনাথীদের জন্য মেলার স্টল খোলা থাকবে। www.digitalbangladeshmela.org.bd বিস্তারিত তথ্য জানা যাবে। মেলার এই ওয়েব সাইটে ক্লিক করে দর্শনার্থীগণ বিনা মূল্যে নিবন্ধন করতে পারবে।

[wps_visitor_counter]