শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩য় বৈঠক অনুষ্ঠিত

প্রকাশিত : জুলাই ৮, ২০২৪ , ৮:৪৩ অপরাহ্ণ

আশিষ চৌধুরী, বিশেষ প্রতিনিধি, ব্রডকাস্টিং নিউজ কর্পোরেশন: দ্বাদশ জাতীয় সংসদের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩য় বৈঠক কমিটির সভাপতি এইচ এম ইব্রাহিম এমপি এর সভাপতিত্বে সোমবার (৮ জুলাই ২০২৪ খ্রিস্টাব্দ) বিকেল সাড়ে ৩টায় জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত হয়। বৈঠকে কমিটি সদস্য ও প্রতিমন্ত্রী মোঃ নজরুল ইসলাম চৌধুরী এমপি, শাজাহান খান এমপি, এস.এম. ব্রহানী সুলতান মামুদ এমপি, মোঃ আসাদুজ্জামান এমপি এবং মোঃ আব্দুল্লাহ এমপি অংশগ্রহণ করেন। সভায় ২য় বৈঠকের কার্যবিবরণী সংশোধনীসহ সংশোধিত আকারে অনুমোদন ও নিশ্চিত করা হয় এবং ২য় বৈঠকে গৃহীত সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা ও তথ্য উপস্থাপন করা হয়। বাংলাদেশ নারী শ্রমিকদের জন্য গুরুত্বপূর্ণ শ্রমঘন এলাকায় ডরমেটরি স্থাপনের বিষয়ে সম্ভাব্যতার সমীক্ষা গ্রহণপূর্বক আবাসন বরাদ্দের নীতিমালা প্রণয়ন ত্বরান্বিত করার জন্য সুপারিশ করে কমিটি। কমিটি উবার-পাঠাও, কুরিয়ার সার্ভিসসহ বিভিন্ন শ্রমিকদের ট্রেড ইউনিয়নের আওতায় আনার বিষয় নীতিগতভাবে একমত পোষণ করেন এবং এটি বাস্তবায়নে মন্ত্রণালয়কে ১ টি কমিটি গঠনের সুপারিশ করা হয়।
দেশের কলকারখানার জন্য প্রযোজ্য ০১ বছর মেয়াদি লাইসেন্স ০৫ বছর মেয়াদে উন্নতকরণসহ লাইসেন্স প্রাপ্তিতে ওয়ান স্টপ সার্ভিস নিশ্চিতকরণের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করে কমিটি।
বৈঠকে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, মহাপরিচালক শ্রম অধিদপ্তর, প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় ও বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

[wps_visitor_counter]