আচরণবিধি লঙ্ঘন করলেই কঠোর ব্যবস্থা

প্রকাশিত : জানুয়ারি ১৬, ২০২৩ , ৯:২৪ অপরাহ্ণ

আশরাফুল ইসলাম, নিজস্ব প্রতিনিধি, চাঁপাইনবাবগঞ্জ, ব্রডকাস্টিং নিউজ কর্পোরেশন: রাজশাহী আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও চাঁপাইনবাবগঞ্জ-২ (গোমস্তাপুর, নাচোল, ভোলাহাট) আসনের উপ-নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন বলেছেন, নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করলেই কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। সকল প্রার্থী ও সমর্থকের নির্বাচনী আচরণবিধি মেনে চলতে হবে। আচরণবিধি লঙ্ঘন হচ্ছে কি না তা দেখতে আজ থেকেই মাঠে নামবে নির্বাহী ম্যাজিস্ট্রেট।
সোমবার (১৬ জানুয়ারি) বেলা ১১টায় চাঁপাইনবাবগঞ্জ জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে নির্বাচনে প্রার্থীদের প্রতীক বরাদ্দ কার্যক্রমে তিনি এসব কথা বলেন। রিটার্নিং কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন প্রার্থী ও তাদের প্রস্তাব-সমর্থনকারীদের উদ্দেশ্যে আরও বলেন, আশা করি, আগামী ০১ ফেব্রুয়ারী উপ-নির্বাচনে গণতান্ত্রিক উপায়ে শান্তিপূর্ণ পরিবেশে ভোট হবে। কোন প্রার্থী অন্য প্রার্থীকে নির্বাচনী কার্যক্রমে বাধা দেয়া থেকে বিরত থাকবেন। কোথাও থেকে কোন অভিযোগ যেন না পায়। সব প্রার্থীরা মিলেমিশে প্রচার-প্রচারণা করবেন। আপনাদের সকলের অংশগ্রহণই মূল কথা। আপনাদের জন্যই এমন সুন্দর আয়োজন করা হয়েছে। আপনাদের সহযোগিতা করার জন্য আমরা প্রস্তুত আছি। অন্য প্রার্থীর বিরুদ্ধে উসকানিমূলক বক্তব্য না দেয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, প্রার্থীদের পক্ষে যারা নির্বাচনী প্রচারণায় থাকবে, তাদেরকে সবকিছু বুঝিয়ে দিবেন। কারণ তাদের দ্বারাই আচরণবিধি লঙ্ঘন হয়। যেকোনো সমস্যা বা অভিযোগ থাকলে আপনারা আমাকে অবগত করবেন। ভোটে হারজিত থাকবেই। সবাই জিতবে এমনটা নয়। হেরে মনঃক্ষুণ্ণ করে কোন আচরণবিধি লঙ্ঘন করবেন না। পোলিং এজেন্টদের দায়িত্ব সম্পর্কে তাদেরকে সঠিকভাবে অবহিত করবেন। আগামী ২৯ ও ৩০ জানুয়ারি ইভিএম নিয়ে পরীক্ষামূলক ভোটিং চলবে বলে জানান তিনি।
চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের প্রার্থীদের মধ্যে নৌকা প্রতীক পেয়েছেন, আওয়ামীলীগ মনোনীত প্রার্থী জেলা আ.লীগের ভারপ্রাপ্ত সভাপতি মুহা. জিয়াউর রহমান, জাতীয় পার্টির প্রার্থী আব্দুর রাজ্জাক লাঙ্গল, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের নাবীউল ইসলাম টেলিভিশন ও আ.লীগের বিদ্রোহী খুরশিদ আলম বাচ্চু মাথাল, জাকের পার্টির প্রার্থী গোলাম মোস্তফা পেয়েছেন গোলাপ ফুল প্রতীক। দুপুরে চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনে প্রতীক বরাদ্দ করেন, এই আসনের রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন। এসময় তিনি বলেন, সবাইকে অক্ষরে অক্ষরে আচরণবিধি পালন করার জন্য অনুরোধ করছি। নির্বাচনী প্রচারণা চালানোসহ সবকিছু আচরণবিধিতে উল্লেখ রয়েছে। তা যথাযথভাবে পালন করবেন। চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে নৌকা প্রতীক পেয়েছেন আওয়ামীলীগ মনোনীত প্রার্থী জেলা আ.লীগের সাধারণ সম্পাদক আব্দুল ওদুদ, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্টের প্রার্থী কামরুজ্জামান খাঁন টেলিভিশন ও স্বতন্ত্র প্রার্থী সাবেক যুবলীগ নেতা সামিউল হক লিটন পেয়েছেন আপেল প্রতীক।
সংসদীয় আসন চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) থেকে বিএনপির সংসদ সদস্য হানুরুর রশীদ হারুন ও চাঁপাইনবাবগঞ্জ-২ (নাচোল-গোমস্তাপুর-ভোলাহাট) থেকে বিএনপির সংসদ সদস্য আমিনুল ইসলাম পদত্যাগ করায় আসন ২টি শূন্য ঘোষণা করা হয়। পরে উপনির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ছিল ০৫ জানুয়ারি, বাছাই করা হয় ০৮ জানুয়ারি, প্রত্যাহারের শেষ দিন ছিল ১৫ জানুয়ারি। আগামী ০১ ফেব্রুয়ারি সকাল সাড়ে ৮টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত ইভিএমের মাধ্যমে ভোটগ্রহন করা হবে। জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, চাঁপাইনবাবগঞ্জ-২ (গোমস্তাপুর, নাচোল, ভোলাহাট) আসনের মোট ভোটার ৪ লাখ ৫ হাজার ৪৫০ জন। এরমধ্যে পুরুষ ভোটার ২ লাখ ১ হাজার ১৭০ জন ও নারী ভোটার ২ লাখ ৪ হাজার ২৮০ জন। ১৮০টি ভোট কেন্দ্রের ১২৩০টি ভোট কক্ষে ভোটাধিকার প্রয়োগ করবেন। অন্যদিকে, চাঁপাইনবাবগঞ্জ-৩ (সদর) আসনের মোট ভোটার ৪ লাখ ১১ হাজার ৪৯৫ জন। এরমধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৮ হাজার ৮৮৩ জন ও নারী ভোটার ২ লাখ ৫ হাজার ৬১২ জন। এই আসনে ১৭২টি ভোট কেন্দ্রের ১২৪০টি ভোট কক্ষে ভোটাধিকার প্রয়োগ করবেন ভোটাররা।