ঝিনাইদহে জাতীয় শোক দিবস পালিত

প্রকাশিত : আগস্ট ১৫, ২০২২ , ৬:৫৪ অপরাহ্ণ

হেলালী ফেরদৌসি, ঝিনাইদহ জেলা প্রতিনিধি, ব্রডকাস্টিং নিউজ কর্পোরেশন: সোমবার (১৫ আগস্ট) জাতীয় শোক দিবস। মানব সভ্যতার ইতিহাসে ঘৃণ্য ও নৃশংসতম হত্যাকাণ্ডের কালিমালিপ্ত বেদনাবিধুর এক দিন। ১৯৭৫ সালের এ দিনে প্রতিক্রিয়াশীল ঘাতকচক্রের হাতে বাঙালি জাতির মুক্তি আন্দোলনের মহানায়ক, স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হয়। এ উপলক্ষে ঝিনাইদহে ঝিনাইদহে জেলা প্রশাসন, পুলিশ বিভাগ, জেলা আওয়ামী লীগ, মহিলা শ্রমিক-লীগসহ বিভিন্ন সংগঠনের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়েছে। সোমবার (১৫ই আগস্ট) সকাল থেকে কর্মসূচীর শুরুতেই জাতীয় পতাকা ও দলীয় পতাকা উত্তোলন, বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদন, কালোব্যাজ ধারণ, আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিল, খাবার বিতরণ করা হয়। জাতীয় শোক দিবসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মরণে বঙ্গবন্ধু প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন ঝিনাইদহ জেলা প্রশাসক মনিরা বেগম, পুলিশ সুপার মুনতাসিরুল ইসলাম পিপিএম (অতিরিক্ত ডিআইজি পদোন্নতি প্রাপ্ত), ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক আলহাজ্ব সাইদুল করিম মিন্টুর নেতৃত্বে জেলা আওয়ামী লীগ, সিভিল সার্জন জনাব ডা: শুভ্রা রানী দেবনাথ, পৌর প্রশাসক ইয়ারুল ইসলাম, জেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিল, ঝিনাইদহ জেলা মহিলা শ্রমিক লীগের আহবায়ক ও জাতীয় মহিলা সংস্থা, ঝিনাইদহ জেলা শাখার চেয়ারম্যান ও দিপ্তী রহমানের নেতৃত্বে ও ঝিনাইদহ প্রেসক্লাবের সভাপতি এম.রায়হান এর নেতৃত্বে, ঝিনাইদহ জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক ডাঃ জাহিদ আহমেদ এর নেতৃত্বে। এছাড়া যুবলীগ, ছাত্রলীগ, কৃষকলীগ, শ্রমিক-লীগ, বিভিন্ন অঙ্গসংগঠন, স্কুল কলেজসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে প্রেরণা ৭১এ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন।

অপর এক অনুষ্ঠানে শৈলকুপা উপজেলার বড়দাহ মেদিনাতলার সিদ্দিকীয়া হামেদিয়া হাফেজিয়া এতিমখানা এর সভাপতি মোঃ রবিউল ইসলামের নেতৃত্বে প্রতিষ্ঠানে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়। এ সময় মাদ্রাসার সুপার হাফিজুর রহমান, ডেপুটি জেনারেল ম্যানেজার মিজানুর রহমান, মোঃ নজরুল ইসলাম ও মোঃ সাইফুল ইসলাম উপস্থিত ছিলেন। আলোচনা সভা শেষে ১৫ আগস্টের কালো রাত্রিতে শাহাদাৎ বরণকারী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া অনুষ্ঠিত হয়। অপর আরেক অনুষ্ঠানে ইসলামিক ফাউন্ডেশন ঝিনাইদহ এর উদ্যোগে বঙ্গবন্ধুর ৪৭তম শাহাদত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে কোরআন খতম ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে ।

ইসলামিক ফাউন্ডেশন ঝিনাইদহ এর উপ-পরিচালক মোঃ আব্দুল হামিদ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঝিনাইদহ জেলার জেলা প্রশাসক মনিরা বেগম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঝিনাইদহ জেলার পুলিশ সুপার মুনতাসিরুল ইসলাম পিপিএম, ঝিনাইদহ সদর উপজেলার উপজেলা নির্বাহী অফিসার এস এম শাহীন , ইসলামিক ফাউন্ডেশন ঝিনাইদহ সাবেক সহকারী পরিচালক এস এম শামীম ও ঝিনাইদহ সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) শারমিন আক্তার সুমী । প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা এম এ সামাদ । অনুষ্ঠানে দোয়া পরিচালনা করেন ঝিনাইদহ পুরাতন কালেক্টরেট জামে মসজিদের খতিব মাওলানা মুহাম্মদুল্লাহ।
অপর এক অনুষ্ঠানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৭তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবসে পালন উপলক্ষে ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভা, দোয়া মাহফিল ও খাদ্য বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঝিনাইদহ জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক, ঝিনাইদহ পৌরসভার সাবেক মেয়র জননেতা আলহাজ্ব সাইদুল করিম মিন্টু। এছাড়াও আরো উপস্থিত ছিলেন, ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক মন্জুর পারভেজ তুষার, পৌর আওয়ামী লীগের সাধারন সম্পাদক নজরুল ইসলাম বিশ্বাস, ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের যুব ও ক্রীড়া সম্পাদক ও সরকারি কৌসুলি জি.পি অ্যাড. বিকাশ কুমার ঘোষ, জেলা মহিলা শ্রমিক লীগের আহবায়ক ও জেলা মহিলা সংস্থার চেয়ারম্যান ও জেলা নারী সমাজ কল্যাণ সমিতির সভাপতি দীপ্তি রহমান, ঝিনাইদহ পৌর আওয়ামী লীগের যুগ্ম-সাধারন সম্পাদক কাজী কামাল আহমেদ বাবু ও ৬নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারন সম্পাদক এরফানুল হক তারেকসহ জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ প্রমুখ।