রাষ্ট্রপতির কাছে কুয়েত এবং নেপালের রাষ্ট্রদূতদ্বয়ের পরিচয়পত্র পেশ

প্রকাশিত : আগস্ট ৩০, ২০২২ , ১০:৫৭ অপরাহ্ণ

রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের কাছে পরিচয়পত্র পেশ করছেন নবনিযুক্ত কুয়েতের রাষ্ট্রদূত Faisal Mutlaq Aladwani

ঢাকা, ব্রডকাস্টিং নিউজ কর্পোরেশন: রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের কাছে মঙ্গলবার বঙ্গভবনে বাংলাদেশে নবনিযুক্ত কুয়েতের রাষ্ট্রদূত Faisal Mutlaq Aladwani এবং নেপালের রাষ্ট্রদূত Ghanshyam Bhandari পরিচয়পত্র পেশ করেন।
নতুন দূতগণ বঙ্গভবনে পৌঁছলে প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের একটি চৌকস দল তাদের গার্ড অভ্ অনার প্রদান করে। রাষ্ট্রপতির কাছে প্রথমে কুয়েতের নতুন রাষ্ট্রদূত তার পরিচয়পত্র পেশ করেন। এরপরই পরিচয়পত্র পেশ করেন নেপালের রাষ্ট্রদূত।
কুয়েতের নতুন রাষ্ট্রদূতকে স্বাগত জানিয়ে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ বলেন, কুয়েত বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার এবং শ্রমশক্তির গুরুত্বপূর্ণ গন্তব্যস্থল। রাষ্ট্রপতি বাংলাদেশ থেকে আরো দক্ষ ও আধাদক্ষ জনশক্তি নিতে কুয়েত সরকারের প্রতি আহ্বান জানান। বাংলাদেশ থেকে বিশ্বমানের পণ্য আমদানি করার কথাও বলেন রাষ্ট্রপতি। তিনি দু’দেশের মধ্যে সম্পর্ক উন্নয়নে সফর বিনিময় ও আলোচনার ওপর জোর দেন । নেপালের নতুন রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠককালে রাষ্ট্রপতি বলেন, বাংলাদেশ ও নেপালের মধ্যে চমৎকার দ্বিপাক্ষিক সম্পর্ক বিদ্যমান।

রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের কাছে পরিচয়পত্র পেশ করছেন নবনিযুক্ত নেপালের রাষ্ট্রদূত Ghanshyam Bhandari

২০১৯ সালে বাংলাদেশের রাষ্ট্রপতির নেপাল সফর এবং ২০২১ সালে নেপালের রাষ্ট্রপতির বাংলাদেশ সফরের কথা উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, এ সফরের মাধ্যমে দু’দেশের সম্পর্কে নতুন অধ্যায়ের সূচনা হয়েছে। তিনি দু’দেশের মধ্যে বাণিজ্য-বিনিয়োগ বাড়াতে যোগাযোগ বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করেন। সাক্ষাৎকালে কুয়েত ও নেপালের নতুন রাষ্ট্রদূতগণ দায়িত্ব পালনে রাষ্ট্রপতির সহযোগিতা কামনা করেন। করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা করে নেপালের নতুন রাষ্ট্রদূত এ ব্যাপারে নেপালকে সহযোগিতা প্রদানের জন্য কৃতজ্ঞতা জানান। রাষ্ট্রপতির কার্যালয়ের সচিব সম্পদ বড়ুয়া, সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাহ উদ্দিন ইসলাম, প্রেস সচিব মোঃ জয়নাল আবেদীন এবং সচিব সংযুক্ত মোঃ ওয়াহিদুল ইসলাম খান এ সময় উপস্থিত ছিলেন।