আগস্ট আমাদের দিয়েছে অনেক কিন্তু কেড়ে নিয়েছে সর্বস্ব: সংস্কৃতি প্রতিমন্ত্রী

প্রকাশিত : আগস্ট ৫, ২০২২ , ১১:৫৩ অপরাহ্ণ

ঢাকা, ব্রডকাস্টিং নিউজ কর্পোরেশন: সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, আগস্ট মাসে জন্মগ্রহণ করেছেন মহিয়সী নারী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব। জন্মেছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র বাংলাদেশের আধুনিক সংস্কৃতি ও ক্রীড়া আন্দোলনের পথিকৃৎ, বীর মুক্তিযোদ্ধা শহিদ ক্যাপ্টেন শেখ কামাল। আর এ আগস্ট মাসে আমরা হারিয়েছি সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে। এ মাসেই আমরা হারিয়েছি বাংলা সাহিত্যের দুই দিকপাল বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে। আর এ মাসের ২১ আগস্ট চালানো হয় বর্বরোচিত গ্রেনেড হামলা। তাই বলতে হয়- আগস্ট আমাদের দিয়েছে অনেক কিন্তু কেড়ে নিয়েছে সর্বস্ব।
প্রতিমন্ত্রী শুক্রবার রাজধানীর জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০২২ উপলক্ষ্যে সাংস্কৃতিক সংগঠন ‘আমরা সূর্যমুখী’ আয়োজিত ‘জনক তুমি বাংলাদেশ’ শীর্ষক স্মরণসভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। স্মরণসভার উদ্বোধন করেন বাংলাদেশ জাতীয় জাদুঘরের বোর্ড অভ্ ট্রাস্টিজ এর সভাপতি ও বাংলাদেশ সংবাদ সংস্থার চেয়ারম্যান অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।
প্রতিমন্ত্রী বলেন, ১৯৭৫ সালের ১৫ আগস্ট পরবর্তীকালে সংস্কৃতির মাধ্যমে বঙ্গবন্ধু হত্যার প্রতিবাদ জানাতে ‘আমরা সূর্যমুখী’ সাংস্কৃতিক সংগঠনটির যাত্রা শুরু। এটি ১৯৭৫ সালের ৩০ নভেম্বর প্রতিষ্ঠিত হয়। তিনি বলেন, সংগঠনটি শুরু থেকে নতুন প্রজন্মের মাঝে মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দিতে ও বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নে কাজ করে যাচ্ছে। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি শামসুল হক টুকু। স্বাগত বক্তৃতা করেন ‘আমরা সূর্যমুখী’র নির্বাহী পরিচালক শফিকুল ইসলাম সেলিম। অনুষ্ঠানে আবৃত্তি করেন বিশিষ্ট আবৃত্তিশিল্পী ও বাংলা একাডেমির উপপরিচালক ড. শাহাদাৎ হোসেন নিপু।