রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার উপলক্ষ্যে রাষ্ট্রপতির বাণী

প্রকাশিত : মে ২২, ২০২৪ , ৬:০৪ অপরাহ্ণ

রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন, সংগৃহীত চিত্র।

ঢাকা, ব্রডকাস্টিং নিউজ কর্পোরেশন: রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন বৃহস্পতিবার ২৩ মে ‘রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার-২০২১’ উপলক্ষ্যে নিম্নোক্ত বাণী প্রদান করেছেন :
“বেসরকারি খাতে উৎপাদনশীলতা বৃদ্ধি ও সৃজনশীলতাকে উৎসাহিত করার লক্ষ্যে শিল্পায়নে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতিস্বরূপ শিল্প মন্ত্রণালয় কর্তৃক ‘রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার-২০২১’ প্রদানের উদ্যোগকে আমি স্বাগত জানাই।
দেশের সার্বিক উন্নয়নে টেকসই ও পরিবেশবান্ধব শিল্পায়নের বিকল্প নেই। ১৯৫৬ সালে তৎকালীন সরকারের শিল্প, বাণিজ্য, শ্রম, দুর্নীতি দমন ও গ্রাম সহায়তা দপ্তরের মন্ত্রী থাকাকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তৃণমূল পর্যায়ে শ্রমঘন শিল্প প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করে দেশে শিল্পায়নের বীজ বপন করেছিলেন। স্বাধীনতা পরবর্তী সময়ে তিনি দেশীয় কাঁচামাল নির্ভর শিল্পকারখানা গড়ে তোলার মাধ্যমে টেকসই শিল্পায়নের ধারা আরো এগিয়ে নেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০৪১ সালের মধ্যে উন্নত-সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্য বাস্তবায়নে সরকার দেশে শিল্পায়ন, ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগ প্রসারে নানামুখী উদ্যোগ গ্রহণ করেছে। শিল্পকারখানায় আধুনিক ও পরিবেশবান্ধব প্রযুক্তির ব্যবহার বৃদ্ধির ফলে দেশেই বিশ্বমানের শিল্পপণ্য উৎপাদনের পাশাপাশি রপ্তানি বৃদ্ধি পেয়েছে। শিল্পখাত অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের পাশাপাশি দেশে কর্মসংস্থান বৃদ্ধি ও দারিদ্র্য দূরীকরণে সহায়ক ভূমিকা পালন করছে। পদ্মা সেতু, কর্ণফুলী টানেলের মতো যোগাযোগ অবকাঠামো নির্মাণ, বিনিয়োগ সহায়ক কর ও শুল্ক কাঠামো, বিদেশি বিনিয়োগের জন্য বিশেষ প্রণোদনাসহ সরকারের বিভিন্ন উদ্যোক্তাবান্ধব ও সৃজনশীল কর্মসূচির ফলে বাংলাদেশ বিশ্বে বিনিয়োগের জন্য অন্যতম আকর্ষণীয় গন্তব্যে পরিণত হয়েছে। তবে টেকসই শিল্পায়ন নিশ্চিত ও চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় জ্বালানি সাশ্রয়ী প্রযুক্তির ব্যবহার, জ্ঞানভিত্তিক ও উদ্ভাবনী উদ্যোগ, দীর্ঘমেয়াদী নীতি-কৌশল এবং কর্মপরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়নে সকলকে এগিয়ে আসতে হবে।
শিল্পায়নে উল্লেখযোগ্য অবদান রাখায় এবছর সম্মাননাপ্রাপ্ত শিল্পোদ্যোক্তাদের আমি আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানাচ্ছি। রাষ্ট্রীয়ভাবে শিল্প উদ্যোক্তাদের সম্মাননা প্রদান আধুনিক প্রযুক্তিভিত্তিক শিল্পায়নের চলমান ধারাকে সুসংহত করবে ও সামগ্রিক অর্থনৈতিক অগ্রগতির প্রক্রিয়াকে আরো বেগবান করবে-এটাই সকলের প্রত্যাশা।
আমি ‘রাষ্ট্রপতির শিল্প উন্নয়ন পুরস্কার-২০২১’ প্রদান অনুষ্ঠানের সাফল্য কামনা করি।
জয় বাংলা।
খোদা হাফেজ, বাংলাদেশ চিরজীবী হোক।”

[wps_visitor_counter]