তেঁতুলিয়ায় সরকারি সার ও ভুট্টার বীজ বিতরণে অনিয়মের অভিযোগ

প্রকাশিত : ডিসেম্বর ১৬, ২০২২ , ৪:২৭ পূর্বাহ্ণ

ডিজার হোসেন বাদশা, নিজস্ব প্রতিনিধি, পঞ্চগড়, ব্রডকাস্টিং নিউজ কর্পোরেশন:পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলায় সাধারণ কৃষকদের মাঝে সরকারি সার ও ভুট্টার বীজ বিতরণে অনিয়মের অভিযোগ উঠেছে দুই কৃষি কর্মকর্তার বিরুদ্ধে।
অভিযুক্তরা হলেন তেঁতুলিয়া কৃষি অফিসের উপ-সহকারী ওমর ফারুক ও উপজেলা কৃষি কর্মকর্তা জাহাঙ্গীর আলম। এ ঘটনায় উপজেলা প্রশাসন বরাবর মৌখিক অভিযোগ করেছেন আশরাফুল ইসলাম নামে এক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান।
বৃহস্পতিবার (১৫ ডিসেম্বর) রাতে অভিযোগের বিষয়টি নিশ্চিত করেন তেঁতুলিয়া উপজেলার শালবাহান ইউনিয়নের চেয়ারম্যান আশরাফুল ইসলাম। চেয়ারম্যান আশরাফুল ইসলাম অভিযোগ করে বলেন, শালবাহান ইউনিয়নে চেয়ারম্যান নির্বাচিত হওয়ার আগ থেকে সাধারণ মানুষের জন্য কাজ করে আসছি। যা এখনো অব্যাহত। গত কয়েকদিন আগে উপজেলা থেকে আমার ইউনিয়নের ৫০ জন গরিব ও নিম্ন আয়ের সাধারণ কৃষক মানুষের জন্য সরকারি ভাবে জন প্রতি ৩০ কেজি সার ও ২ প্যাকেট করে ভুট্টার বীজ বিতরণের জন্য অবহিত করে। বৃহস্পতিবার দুপুরে কৃষকদের নিয়ে উপজেলা কৃষি অফিসে গেলে তারা আগেই বিলি করে শেষ করেছে বলে জানান। কিন্তু তারা কিভাবে ইউনিয়নের বরাদ্দকৃত সার ও ভুট্টা অন্য ভাবে বণ্টন করলো বুঝে উঠতে পারছি না। পুরোপুরি অনিয়ম দেখছি। তাদের কাছে বণ্টনের কাগজ দেখতে চাইলে দেখাতে পারেন নি। পরে রাত ৮টা পর্যন্ত অপেক্ষা করলে রাতে একটি মিথ্যা বণ্টনের কাগজ হাতে ধরায় দেন তারা। পুরোপুরি অনিয়ম করে উপ-সহকারী ওমর ফারুক ও কৃষি কর্মকর্তা সার ও বীজ বিতরণ করেছে। এর আগেও ওমর ফারুক এমন অঘটন করেছে। সার, গমসহ বিভিন্ন মালামাল বিতরণে ফারুকের সাথে কথা কাটাকাটিও হয়েছে। সাধারণ কৃষক মানুষের হয়ে আমি এ ঘটনার বিচার দাবী করছি। অভিযোগের বিষয়টি অস্বীকার করে কৃষি অফিসের উপ-সহকারী ওমর ফারুক বলেন, দুপুরে চেয়ারম্যানকে ফোন দিয়েছিলাম। তার ফোন বন্ধ ছিল। তাই তার সাথে যোগাযোগ না হওয়ায় তার ইউনিয়ন থেকে আসা কৃষকদের মাঝে আমরা অফিস থেকে সার ও বীজ বিতরণ করেছি। আমরা কোন অনিয়ম করিনি। সার ও ভুট্টা বিতরণের বিষয়টি জানতে তেঁতুলিয়া উপজেলা কৃষি কর্মকর্তা জাহাঙ্গীর আলমের সাথে মুঠোফোনে একাধিকবার যোগাযোগ করা হলে ফোনে পাওয়া যায় নি। তেঁতুলিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সোহাগ চন্দ্র সাহা বলেন, বিষয়টি মৌখিক ভাবে শালবাহান ইউপি চেয়ারম্যান অবহিত করেছেন।