সুবর্ণচরে সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা

প্রকাশিত : ফেব্রুয়ারি ১৭, ২০২৩ , ১১:০০ অপরাহ্ণ

ইয়াকুব নবী ইমন, নিজস্ব প্রতিনিধি, নোয়াখালী, ব্রডকাস্টিং নিউজ কর্পোরেশন: উপকূলীয় জেলা নোয়াখালীর সুবর্নচর উপজেলায় এবার সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। ফুটছে কৃষকের মুখে হাসি। উপজেলা কৃষি বিভাগের সহযোগিতায় কৃষকরা দিন দিন সরিষা চাষে আগ্রহী হয়ে উঠছে। সরিষা উৎপাদনের মাধ্যমে এ অঞ্চলের তেলের চাহিদা মিটিয়ে অন্যত্র তা সরবরাহ করা ও জাতীয় ভাবে বড় ভূমিকা রাখা সম্ভব। সরেজমিন গিয়ে দেখা যায়, সুবর্নচর উপজেলার বিভিন্ন এলাকায় সারি সারি সরিষা ক্ষেত। আবহাওয়া অনুকূলে থাকায় এবার সরিষার আবাদ ভালো হয়েছে। কৃষক জমিতে শেষ মুহূর্তের পরিচর্যায় ব্যস্ত। উপজেলা কৃষি বিভাগ থেকে কৃষকদের সার্বক্ষণিক পরামর্শ ও সহযোগিতা দেয়া হচ্ছে। ভালো ফলন হওয়ায় লাভের আশা করছে কৃষকরা।
কৃষকদের সফলতা দেখে অন্যান্য এলাকার কৃষকরাও সরিষা চাষে আগ্রহী হচ্ছে। ন্যায্যমূল্য পেলে তারাও আগামীতে সরিষার আবাদ করবে। কৃষকদের পাশে থাকায় সরকার ও কৃষি বিভাগকে ধন্যবাদ জানিয়েছে কৃষক, স্থানীয় জনপ্রতিনিধি ও সচেতনমহল।
সুবর্নচর উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো: হারুন অর রশিদ ও উপ-সহকারী কৃষি অফিসার মো: আলাউদ্দিন জানান, কৃষি বিভাগের সহযোগিতায় সুবর্নচর উপজেলার আটটি ইউনিয়নে এবার মোট ৩৪০ হেক্টর জমিতে সরিষা আবাদ করা হয়েছে। সরিষা চাষের জন্য অনেক কৃষক আগ্রহী হচ্ছেন, অনেকে আমাদের সাথে যোগাযোগ করছেন। কৃষকরা সরিষা চাষে লাভের বিষয়টি বুঝতে পেরেছেন। আমরা আশা করি তৈল জাতীয় সফল উৎপাদন এ অঞ্চলে বাড়বে এবং আগামী তিন বছরে তেল জাতীয় ফসল উৎপাদনে জাতীয় ভাবে সুবর্নচর উপজেলা কৃষি বিভাগ বড় ভূমিকা রাখবে।

[wps_visitor_counter]