ভূমিকম্প পরবর্তী দুর্যোগ ব্যবস্থাপনার উপর আন্তর্জাতিক অনুশীলন এর উদ্বোধন

প্রকাশিত : অক্টোবর ৩০, ২০২২ , ৬:১৫ অপরাহ্ণ

ঢাকা, ব্রডকাস্টিং নিউজ কর্পোরেশন: বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের যৌথ ব্যবস্থাপনায় রবিবার (৩০-১০-২০২২) ঢাকাস্থ আর্মি গলফ ক্লাবে শুরু হলো ভূমিকম্প পরবর্তী দুর্যোগ ব্যবস্থাপনার উপর চারদিন ব্যাপী আন্তর্জাতিক অনুশীলন Disaster Response Exercise and Exchange (DREE) BANGLADESH। এবছর এই অনুশীলনের মূল প্রতিপাদ্য হলো ‘Resilience Through Preparedness’।
সশস্ত্র বাহিনী বিভাগ এর তত্ত্বাবধানে এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং US Army Pacific (USARPAC) এর যৌথ উদ্যোগে ভূমিকম্প দুর্যোগ বিষয়ক এ অনুশীলন গত ২০১০ সাল হতে বাংলাদেশে পরিচালিত হচ্ছে । এটি এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অ’লে ভূমিকম্প দুর্যোগ মোকাবেলা সংক্রান্ত বৃহত্তম অনুশীলন। চলতি বছরে এই অনুশীলনের মূল উদ্দেশ্যসমূহ হলোঃ

১। দুর্যোগ মোকাবেলায় জাতীয় প্রস্তুতি বৃদ্ধি করা।
২। বাংলাদেশের জন্য Earthquake Contingency Plan অনুযায়ী কার্যক্রম গ্রহণ করা।
৩। দুর্যোগ মোকাবেলায় আন্তর্জাতিক অংশীদারদের সাথে সমন্বয় করা।

অনুশীলনটির উদ্বোধনী অনুষ্ঠানে ডা. মোঃ এনামুর রহমান, এমপি, মাননীয় প্রতিমন্ত্রী, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে DREE BANGLADESH-2022 উদ্বোধন করেছেন। এছাড়া লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান, এসজিপি, পিএসসি, প্রিন্সিপাল স্টাফ অফিসার, সশস্ত্র বাহিনী বিভাগ, মোঃ কামরুল হাসান, এনডিসি, সচিব, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, Brigadier General Mark Albert Cosby, Oregon National Guard (ORNG), USA এবং ব্রিগেডিয়ার জেনারেল এইচ এম মাসীহুর রহমান, এসজিপি, এসপিপি, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি, মহাপরিচালক, অপারেশন ও পরিকল্পনা পরিদপ্তর, সশস্ত্র বাহিনী বিভাগ উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য প্রদান করেন। উদ্বোধনী অনুষ্ঠানে সামরিক/অসামরিক ঊর্ধ্বতন কর্মকর্তা, অংশগ্রহণকারী দেশসমূহের সামরিক উপদেষ্টা/কূটনীতিক-বৃন্দসহ দুর্যোগ মোকাবেলা সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থার প্রতিনিধিগণ অংশগ্রহণ করেছেন। উদ্বোধনী অনুষ্ঠান শেষে এই অনুশীলন সম্পর্কে Press Briefing করেন Brigadier General Mark Albert Cosby, Oregon National Guard (ORNG), USA; লে. কর্নেল মেজবাহউল ইসলাম খান, সশস্ত্র বাহিনী বিভাগ এবং উপ-সচিব সেলিম আহমেদ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।

DREE BANGLADESH-2022-এ আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন দেশী এবং বিদেশী বিশেষজ্ঞগণ বিভিন্ন Subject Matter Expert Exchange (SMEE) সেশনে দুর্যোগ মোকাবেলা সংক্রান্ত বিভিন্ন বিষয়ে বক্তব্য প্রদান করবেন। দুর্যোগ মোকাবেলার জন্য বাংলাদেশের প্রস্তুতি এবং দক্ষতা নিরূপণের জন্য তাত্ত্বিক জ্ঞানকে ব্যবহারিক উপায়ে পরীক্ষণের জন্য সুপরিকল্পিত কাল্পনিক ঘটনার অবলম্বনে Table Top Exercise (TTX) এবং Field Training Exercise (FTX) পরিচালনা করা হবে। এছাড়াও, প্রথমবারের মত ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে স্থাপিত Emergency Operation Center এ পরিদর্শন করা হবে যা দুর্যোগ মোকাবেলায় অত্যন্ত সহায়ক হবে বলে আশা করা যায়।

DREE BANGLADESH-2022 অনুশীলনটিতে সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয়, সরকারি ও বেসরকারি বাহিনী ও সংস্থা, শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল, এনজিও/আন্তর্জাতিক এনজিও এবং ২৭টি বন্ধুপ্রতীম দেশের প্রতিনিধি-গণসহ (যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, নেপাল, ভুটান, মালদ্বীপ, শ্রীলংকা, অস্ট্রেলিয়া, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, তুরস্ক, কানাডা, মঙ্গোলিয়া, লাওস, কেনিয়া, জার্মানি, নিউজিল্যান্ড, সিংগাপুর, ইথিওপিয়া, আর্মেনিয়া, প্রভৃতি) সর্বমোট আনুমানিক ৪০০ জন সশরীরে এবং ভার্চুয়ালি অংশগ্রহণ করছেন। এছাড়াও দুর্যোগ ব্যবস্থাপনা সংক্রান্ত বিষয়ে অধ্যয়নরত বিভিন্ন বিশ¡বিদ্যালয়ের শিক্ষার্থী এবং স্বেচ্ছাসেবকরাও এই অনুশীলনে অংশগ্রহণ করছে।

‘Resilience Through Preparedness’ এই মূল প্রতিপাদ্য সামনে রেখে DREE BANGLADESH-2022 দুর্যোগ ব্যবস্থাপনার একটি মাইলফলক হয়ে থাকবে এবং আন্তর্জাতিক পর্যায়ে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধিতে সহায়ক হবে বলে সকলে আশা প্রকাশ করে।