ভালোবাসায় ভালোবাসা পাবেন অবহেলায় অবহেলা

প্রকাশিত : ডিসেম্বর ২৪, ২০২৩ , ৯:৫৬ অপরাহ্ণ

পেয়ে গেছি বলে সে চিরদিনের জন্য আমার হয়ে গেছে-গল্পটা এমন নয়! প্রিয় মানুষকে পেয়ে যারা অবহেলা বাড়িয়ে দেয় তাদের কপালে ঘুরেফিরে দুঃখ আসে। যে মানুষটির জন্য একদা রাত জেগেছিলে, কেঁদেছিলে অন্ত-প্রাণ, সে নিজের হতেই দূরে সরে যাওয়াটা ক্ষমার অযোগ্য অপরাধ! যে আসার রাস্তা জানে, সে যে যাওয়ার পথ ভুলে গেছে-সেকথা ভেবে তৃপ্তির ঢেঁকুর তুলো না!

পারমেনান্টলি কিছু হতেই মানুষ তার ওপর আগ্রহ হারিয়ে ফেলে! কিন্তু মানুষের মন তো তেমন কোন জড়বস্তু নয়! সঙ্গীকে যত্নে বাঁচিয়ে রাখতে হয়। আড্ডা-গল্পে জাগিয়ে রাখতে হয়! ছন্দে মাতিয়ে ফেলতে হয়। বিস্মিত করে ভালোবাসা জানাতে হয়। মানুষের মন পাথর নয়! সে যত্ন না পেলে থাকে না! সম্মান না পেলে বাঁচে না। অবহেলা পেলে মন খুলে হাসে না! বিশ্বস্ততার ঘাটতি দেখলে কাছেও আসে না!

আমরা যে যাকে পেয়েছি-সেখানে সাধনা ছিল। তার অধিক ছিল নসীব! কেউ কারো ওপরে এসে চেপে বসেনি। অযত্ন-অবহেলায় সুন্দর সম্পর্ককে যেনও বিষাদে না মাখি। একটু একটু সময় দিয়ে যেনও স্বপ্নকে সাজিয়ে দেই। আপন মানুষের অন্তরে খুশির রঙ ছড়িয়ে দিতে বিপুল বিত্তবান হতে হয় না। চিত্তের ইচ্ছাটুকু বাঁচিয়ে রেখে হাত ধরাধরি করে হাঁটলে, চায়ের কাপে মুখোমুখি বসলে, দু’চোখে আকাশের বিশালতা মাপলে, গল্প-কবিতার সুরে সুরে হাসলে তবেই তো জীবন সুন্দর।

ভরা জোছনা উপভোগের জন্য, চাঁদনি আঙিনায় গড়াগড়ির জন্য, ফুলের শোভার অঙ্গে মাখার জন্য পয়সা লাগে না। উপভোগের মন লাগে। উদযাপনে ইচ্ছা লাগে। অনাদর কখনোই সুন্দর সময় উপহার দেয় না। একাকীত্বের অবসর কখনোই সুখের ঠিকানা জানায় না। আগলে রাখুন, ভরসায় বাঁচুন। সুখ-আহ্লাদ করার এইতে সময়, একটাই জীবন। দুঃখের তিমিরে ডুবলে, কারো মনে অকারণ ব্যথা দিলে সময়ের টানে সময় বয়ে যাবে কিন্তু থলিতে জমবে না কিছুই!

প্রিয় মানুষের খুশির জন্য অল্প অল্প করে গল্পের প্লট বানান। সে হাসতে পারে, সে গাইতে পারে, সে নাচতে পারে-এমন সুখের পরশ দিন! সম্পর্কে ডমিনেটিং প্রভাব দূরে রাখুন। আস্থা-বিশ্বাসের চিত্র থাকুন। শাসিয়ে সুখ বাঁচানো যায় না। পাহারা দিয়ে বিশ্বাস রক্ষা পায় না। আপনি ভালোবাসা দিলে বিনিময়ে ভালোবাসা পাবেন; অবহেলায় অবহেলা! প্রেমের ব্যবসা একচেটিয়া জমে না! অংশগ্রহণমূলক হতে হয়! তবেই সুখ-প্রশান্তি।

রাজু আহমেদ।
কলাম লেখক।
[email protected]

[wps_visitor_counter]