আমিত্ব বড়ত্ব সুন্দরের সংহারক

প্রকাশিত : জানুয়ারি ১৬, ২০২৪ , ১১:৫৬ পূর্বাহ্ণ

কত কত সম্পর্ক ইতোর কাছে হেরে যাচ্ছে! আমিত্ববোধের বেড়াজালে খুন হচ্ছে সুন্দর সময়! রাগ-অভিমান বুঝতে না পারার দ্বন্দ্বে ছন্দপতন হচ্ছে সুসম্পর্কের। ভেতরের যে কম্প্রোমাইজিং ক্যারেক্টার সেটাকে বাধাগ্রস্ত করছে রাগ এবং অহংকার। ইচ্ছা করছে কথা বলতে অথচ আমি না, সে আগে বলুক-এই অপেক্ষায় সন্ধ্যা ঘনিয়ে এসেছে। সবাই তার ভাব নিয়ে থাকতে চাইছে! শঙ্কা কাজ করছে, যদি আগ বাড়িয়ে বলি তবে হয়তো ছোট ও সহজলভ্য হয়ে যাব! ভাঙবো তবু মাথা নোয়ানো নয়-এমন প্রতিজ্ঞা কখনো কখনো পতিত করে! বন্ধুত্ব থেকে দাম্পত্যের সুতো কেটে দেয়! ছন্দ হারিয়ে যায়!
এই যে আমিত্ববোধে, বড়ত্ব-ভাব, ক্ষোভ-রাগ-অহংকার এর একটাও কোনদিন কাউকে জিতিয়েছে? মানুষকে দূরে ঠেলা সহজ! কথায় কথায়, ইশারায়-ইঙ্গিতে সম্পর্কের বিচ্ছেদ ঘটানো যায়! বিপরীতমুখী হয়ে দূরত্ব বাড়ানো যায়! বারবার দূরত্ব বাড়িয়ে আবার কাছাকাছি হওয়ার মত অনেক সময় কি এই ছোট্ট জীবনের আছে? জীবনের গল্পগুলো লম্বা হোক! বন্ধুত্বের মধ্যে কে বড় আর কে ছোট? দাম্পত্যের প্রশ্নের কে ওপরে আর কে নিচে? ভাব ধরে থাকলে, মুড নিয়ে চললে, গণনা করে কথা বললে, স্বার্থ বিবেচনায় পা ফেললে সেখানে ব্যবসা হতে পারে বন্ধুত্ব নয়! সংসারে নিজের বড়ত্ব-আমিত্ব জাহির করালে রাজা-প্রজার সম্পর্ক গড়তে পারে দাম্পত্য নয়!
ভালোবাসার মধ্যে রাগ-অহংকার পুষে রাখতে নাই। যে সব আচরণ সুন্দর মুহূর্তের সংহারক সে-সব দুরাচার থেকে নিরাপদ দূরত্বে থাকাই শ্রেয়। ভাব নিয়ে সাধুবাবা হওয়া যায় কিন্তু ভালোবাসা জয় করা যায় না। কোমল হৃদয়ের উষ্ণায়ন দিয়ে মনে শিহরণ জাগাতে হয়। মনের পবিত্রতা দিয়ে কারো ছায়া হতে হয়! বিশ্বাস-ভরসার স্তম্ভ হতে না পারলে বন্ধুত্ব পাতানো বৃথা! মন ও মুখে দ্বিচারিতা রেখেও কিছু অর্জন করা যায় কিন্তু শেষমেশ থাকে না! নীরব প্রহরে মনের মধ্যে সেই নাম/ছায়া ডাকে না!
যেখানে ইগো মাথাচাড়া দিয়ে, অহংকার আকৃতি পেয়েছে সেখানের সুন্দর বিনষ্ট হয়েছে। কামড় দেয়ার চেয়ে ফোঁস করতে জানাটাই শ্রেয়! অল্প সময়ের জীবনে অধিক মুড, সীমাহীন ভাব শুভের অনেক কিছুর প্রাপ্তি থেকে বঞ্চিত করবে। যারা হাসির সরলার্থ খুঁজতে জানে না, চোখের ভাষা পড়তে পারে না, মনের চাওয়া বুঝতে পারে না তারা সব সম্পর্কের ক্ষেত্রেই আনফিট! এদের অস্ত্রই আমিত্ব-বড়ত্ব! জীবনের কত সৌন্দর্য যে সেই দোষে হারিয়েছে সে হিসেবও তাদের মনের পাতায় নাই! ইগো দিয়ে রাজ্য জয় করা যায় কি-না সেটা রাজা জানে কিন্তু মনকে যে জয় করা যায় না সেটা মানুষের জানা থাকা উচিত!
খাঁচার ভেতর আটকে রাখা মনটারও কিছু ইচ্ছা আছে, স্বপ্ন দেখে কিংবা সাধ জাগে! কেউ তার হাসির কারণ হোক, কেউ বুকে পুষে ভালবাসুক। অহংকারে চাদরে যার চাওয়া জড়িয়ে যায় সে দখল করতে পারে কিন্তু কিছুই জয় করতে পারে না। সহজ পথ ছেড়ে যারা দুর্গম গিরিপথ পাড়ি দেয় তারাও হয়তো গন্তব্যে পৌঁছায় কিন্তু ক্ষতবিক্ষত করে ফেলে নিজেদের! যে কষ্ট-দুঃখ আশপাশের মানুষকেও ব্যথিত করে! রাগ-ক্ষোভ পুষলে সেটা সম্পর্কের রস শুষে শুষ্ক অবয়ব দেয়! যেখানে দায়িত্বের ছল ছাড়া আর কিছুই অবিচল থাকে না। অথচ সম্পর্ক শুধুমাত্র দায়িত্বের নাম নয়; বোঝাপড়াও! মঙ্গলা-লোকের ফল্গুধারার জন্য ভরসা-বিশ্বাসের হাতছানিটাই বড্ড জরুরি; আমিত্ব-বড়ত্ব নয়! হঠকারিতা তো নয়-ই!

রাজু আহমেদ।
কলাম লেখক।
[email protected]

[wps_visitor_counter]