সুখের মূল্য অমূল্য

প্রকাশিত : জানুয়ারি ২৯, ২০২৪ , ৩:৩৬ অপরাহ্ণ

চলার পথের চারিপাশে অসংখ্য অসুস্থ মানুষের সাথে দেখা হবে। যারা হাসপাতালে ভর্তি নন, কোন ডাক্তারের রোগী নন, কিংবা ওষুধ-পথ্যও কিছু সেবন করেন না! মানসিকভাবে এরা এতোটাই বিকারগ্রস্ত যে আপনার ভালো থাকার বারোটা বাজিয়ে দেবে! তাদের চিন্তা-চেতনা ভয়ানক রকমের বিদঘুটে। কাঠি করায় ওস্তাদ। এদেরকে জীবনের পরতে পরতে পাবেন। যারা সুস্থ চিন্তা করতে পারে না। জীবনের ভয়ঙ্কর ও বিশ্রী দিকগুলোর সাথে আপনার পরিচয় ঘটিয়ে দেবে এবং আপনার শান্তি হরণ করে লোক দেখানো মলম মাখাবে! তাদের দৃষ্টিতে ইতিবাচক এবং শ্রীমান কিছুই ধরা পরে না।

কথায় মনে হবে এরা শুভাকাঙ্ক্ষী, আচরণে মনে হবে বন্ধু! কিন্তু এরা ছদ্মবেশী। তাদের স্বার্থের পথে বাঁধা হলে আপনাকে যেকোনো পরিণতিতে ঠেলে দিতে পারে। আপনার পিছনে বানোয়াট বদনাম করা এদের স্বভাব। কোন ধরণের ত্যাগের মানসিকতা এদের থেকে কখনোই প্রকাশিত হবে না। মুখে মধু আর অন্তরে বিষ নিয়ে এরা সুস্থতাকে ছোবল দিতে পারে। মিথ্যা অপপ্রচারের সাধুকেও ধুয়ে দিতে পারে। এদের কাছে সম্মানিত মানুষ, শিক্ষিত মানুষ এবং বর্বর মানুষের মধ্যে কোন তফাৎ নাই। এদের কাজই হচ্ছে অসুস্থতাকে সংক্রমিত করা।

যারা আপনার মনকে বিষিয়ে দেয়, আপনার খুশিকে হত্যা করে তাদের থেকে নিজেকে রক্ষা করুন। পাশের চেয়ারে বসেও তাদের অসুস্থতার স্পর্শ থেকে নিজেকে বাঁচিয়ে রাখুন। হাসির মূল্য অমূল্য। যারা হাসিকে বিষাদের রঙ মাখিয়ে দিতে চায় তাদের সাথে সম্পর্কচ্ছেদ ঘটালে বোধকরি পুণ্য হবে। অন্তত একটা আত্মা কলুষিত হওয়া থেকে রক্ষা পাবে। নিজেকে যদি মানসিক অসুস্থতায় সংক্রমিত করে ফেলেন তবে আপনার দ্বারাও সমাজ-সভ্যতা ক্ষতিগ্রস্ত হবে।

যে মানুষের আচরণ, কথা এবং শিক্ষা আপনাকে সততাহীন করে, বিপথে যাওয়ার পথ দেখায় তাদের সাথে যদি বাধ্য হয়েও মিশতে হয় তখন কান এবং অন্তরকে মোহরাঙ্কিত করে সামনে উপস্থিত হোন। আত্ম-শপথে বলীয়ান হয়ে সামনে গিয়ে দাঁড়াবেন! মনে ভাববেন এবং মননে ধারণ করবেন, এখানে আপনার শেখার কিছু নাই। আপনি প্রিয়জনদের সাথে নেই বরং প্রয়োজনের কাছে হাঁটাহাঁটি করছেন। নিজেকে সুস্থ রাখা চ্যালেঞ্জ, যেখানে জিততে হবে এবং সে জয়ের আত্মপ্রত্যয় থাকতে হবে।

আপনি খুব ভালো কিন্তু হাল ছেড়ে দিলে সন্ধ্যার পূর্বেই মন্দের রাজা হতে পারেন। কিন্তু আপনাকে বর্তমান অবস্থা থেকে আরও উন্নতির মাধ্যমে ভালো হতে হলে নিয়ত সাধনায় থাকতে হবে। যারা ভালো তাদেরকে অনুসরণ করুন। যাদেরকে মন্দ হিসেবে জানেন তাদের থেকে ইঞ্চি মেপে মেপে দূরে থাকতে হবে। টাকার বাইরেও সুখ আছে। ভোগের বাইরেও তৃপ্তি আছে। নীতি এবং কাজ আপনাকে সম্মানিত করবে। মানসিক স্বস্তির চেয়ে ভালো কিছুর অস্তিত্ব এই জগতে নাই। মানসিক সুস্থতার জন্য ভালো মানুষের সঙ্গ পাওয়া জরুরি। সামনে না পেলে কল্পনায় সঙ্গী হোন। তাদেরকে পড়ুন। জীবনের দিশা পাবেন।

রাজু আহমেদ।
কলাম লেখক।
[email protected]

[wps_visitor_counter]