২০০টি ব্রডগেজ যাত্রীবাহী ক্যারেজ সংগ্রহের জন্য চুক্তি স্বাক্ষর

প্রকাশিত : মে ২১, ২০২৪ , ৬:১৭ অপরাহ্ণ

ঢাকা, ব্রডকাস্টিং নিউজ কর্পোরেশন: ১ হাজার ২ শত ৫ কোটি ৫৪ লাখ টাকায় ২০০টি ব্রডগেজ যাত্রীবাহী ক্যারেজ সংগ্রহের জন্য বাংলাদেশ রেলওয়ের সাথে ভারতীয় প্রতিষ্ঠান আরআইটিইএস লিমিটেডের (RITES LTD.) চুক্তি স্বাক্ষরিত হয়েছে।
রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম বলেছেন, বর্তমানে বাংলাদেশ রেলওয়ের বহরে ২০১৬টি ক্যারেজ এবং ৩০৯৫টি ওয়াগন রয়েছে। সম্প্রতি পদ্মা রেলওয়ে সেতু চালুর মাধ্যমে দেশের দক্ষিণাঞ্চলে রেলওয়ে নেটওয়ার্ক সম্প্রসারিত হয়েছে। দক্ষিণাঞ্চলে নতুন ট্রেন সরবরাহ করার পাশাপাশি পুরাতন এবং বেশি বয়সী কোচগুলি প্রতিস্থাপন করার জন্য নতুন ব্রডগেজ প্যাসেঞ্জার কোচগুলো প্রয়োজন। তিনি আরো বলেন, চুক্তিতে ক্যারেজ প্রদানের সময় উল্লেখ থাকলে সেই অনুযায়ী পরিকল্পনা করা যেত। আগামী দুই মাসের মধ্যে দুই সেট ক্যারেজ দেওয়া হলে ও বাকিগুলো শিডিউল করে নিলে আমাদের জন্য ভালো হবে। মন্ত্রী সোমবার (২০ মে ২০২৪ খ্রিস্টাব্দ) রাজধানীর রেল ভবনে বাংলাদেশ রেলওয়ের সাথে ভারতীয় প্রতিষ্ঠান আরআইটিইএম লিমিটেডের চুক্তি সাক্ষর অনুষ্ঠানে এসব কথা বলেন।
উল্লেখ্য, বাংলাদেশ সরকার ও ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংক (ইআইবি) এর অর্থায়নে প্রকল্প পরিচালিত হবে। বগিগুলো স্টেইনলেস স্টিলের, দ্রুত গতি সম্পন্ন, বগির ছাদে এসি থাকবে, অটোমেটিক এয়ার ব্রেক পদ্ধতি ও পরিবেশবান্ধব হবে। বগিগুলো পরবর্তীতে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ট্রেনগুলোর সঙ্গে যুক্ত করা হবে। এ প্রকল্পের কাজ শেষ হলে বাংলাদেশে রেলপথে যাত্রী পরিবহনের ক্ষেত্রে সম্ভাবনার নতুন দিগন্ত উন্মোচিত হবে বলে আশাবাদ ব্যক্ত করেন মন্ত্রী। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেলপথ সচিব হুমায়ুন কবীর, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক সরদার সাহাদাত আলী, ভারতীয় কোম্পানির চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক রাহুল মিত্তাল, ভারতীয় রেলওয়ের প্রোডাকশন ইউনিটের অতিরিক্ত সদস্য সঞ্জয় কুমার পংকজ ও ইউরোপিয় ইউনিয়নের হেড অফ করপোরেশন মিচেল ক্রেজা উপস্থিত ছিলেন।

[wps_visitor_counter]